০৯ আগস্ট ২০১৭ উত্তরা ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ‘আলাউদ্দিন আল আজাদ গ্রন্থ সংগ্রহ উদ্বোধন’ অনুষ্ঠান। বাংলাদেশের প্রয়াত সব্যসাচী লেখক আলাউদ্দিন আল আজাদের সহধর্মীনী অধ্যাপক জামিলা আজাদ লেখকের ব্যক্তিগত গ্রন্থ সংগ্রহ উত্তরা ইউনিভার্সিটির লাইব্রেরিকে দান করেন। এই অন্ষ্ঠুান উপলক্ষ্যে ‘রবীন্দ্রনাথের গ্রন্থগার ভাবনা’ বিষয়ে বক্তব্য রাখেন ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. শ্রীমতি জোৎ¯œা চট্টোপাধ্যায়। অনুষ্ঠানে আলাউদ্দিন আল আজাদের সাহিত্য ও ব্যক্তিজীবনের উপর মূল্যবান বক্তব্য রাখেন নজরুল গবেষক প্রফেসর এমিরিটাস ড. রফিকুল ইসলাম।

আলাউদ্দিন আল আজাদের সাহিত্যকর্মের উপর বিশ্লেষণধর্মী বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. ইয়াসমীন আরা লেখা। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “গ্রন্থসমূহের যথাযথ পাঠই হবে লেখকের প্রতি আমাদের সর্বোচ্চ সম্মান জানানোর উপায়”। এ সময় তিনি ইউনিভার্সিটির পক্ষ থেকে জনাব জামিলা আজাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। অনুষ্ঠানে ভাষা আন্দোলনে আলাউদ্দিন আল আজাদের ভূমিকা বিষয়ে তথ্যসমৃদ্ধ বক্তব্য উপস্থাপন করেন ইতিহাস গবেষক এম.আর মাহবুব।

ব্যতিক্রমী সংযোজনরূপে বিশিষ্ট সঙ্গীত গবেষক ও সঙ্গীত শিল্পী স্নেহাশিস চট্টোপাধ্যায় অনুষ্ঠানে আলাউদ্দিন আল আজাদকে উৎসর্গ করে দুইটি সঙ্গীত পরিবেশন করেন, যা উপস্থিত শ্রোতাম-লীকে সুরের মূর্ছনায় মোহিত করে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন, বাংলাসহ বিভিন্ন বিভাগের সভাপতি, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। উত্তরা ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য ড. এম. আজিজুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও তাঁর সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।



Date: 10 Aug 2017